কেন আমাদের দেশের University গুলো International Ranking এ অনেক পেছনে?

কেন-আমাদের দেশের-University-গুলো-International-Ranking-এ অনেক-পেছনে?
https://medication360.blogspot.com/

কিছুদিন থেকে University Ranking নিয়ে অনেক কথা শুনা যাচ্ছে। সাধারণত যে দুইটি প্রশ্ন নিয়ে আলোচনা বেশি সেগুলো হচ্ছে :-
1. কেন আমাদের দেশের University গুলো International Ranking এ অনেক পেছনে?
2. এশিয়ার Top 400 তে নেপালের University থাকলেও বাংলাদেশের University নেই কেন?

সবার প্রথমে আমাদের দেখা উচিত University Ranking কিভাবে করা হয়। আমাদের মধ্যে সবচেয়ে প্রচলিত Ranking পদ্ধতি QS Ranking System. QS Ranking করার সময় ৬টি বিষয় দেখা হয়।
1. Academic Reputation (40%)
2. Employer Reputation (10%)
3. Teacher and Student Ratio (20%)
4. Citation per Faculty (20%)
5. International Faculty Ratio (5%)
6. International Student Ratio (5%)

  বাংলাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার সর্বনিম্ন যোগ্যতা মাস্টার্স। যেখানে বাংলাদেশের উপরে থাকা দেশগুলোতে P.hd. ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার কথা আপনি ভাবতেও পারবেন না। আর যদি কারো Pos. doc. থাকে তবে সেই সম্ভাবনা অনেকটাই কমে যায়। একজন P.hd. করা Faculty member স্বাভাবিকভাবেই Masters করা Faculty member এর চেয়ে অনেক অনেক ভালো। সুতরাং আমাদের শিক্ষার মান স্বাভাবিকভাবেই তাদের চাইতে কম। 
এবার আসুন উপরোক্ত ৬টি Point এ। 
1. Academic Reputation : এটা নিয়ে নতুন করে কিছু বলার নেই। বুঝতেই পারছেন একজন P.hd. করা Faculty member এর Reputation স্বাভাবিকভাবেই Masters করা Faculty member এর চেয়ে ভালো। বিশ্লেষণে না যাওয়াই আমার জন্য ভালো। তাই ওদিকে গেলাম না। 
2. Employer Reputation : এদেশে যোগ্যতা অনুযায়ী চাকরি আর যোগ্য প্রার্থী দুইটারই ঘাটতি রয়েছে। যেদেশে বাংলা, ইংরেজি, সাধারণ গণিত আর সাধারণ জ্ঞান হচ্ছে মেধা যাচাই করার মাপকাঠি,যেদেশ দূর্নীতির Ranking এ প্রথম সারিতে, সেই দেশে Employer Reputation নিয়ে আলোচনা করা বোকামির পরিচয়। 
3. Teacher and Student Ratio : বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরাই জানে শিক্ষক স্বল্পতা সম্পর্কে। Ranking এ শীর্ষে থাকা University গুলোতে যখন Teacher and Student Ratio 1:1 – 1:20 এর মধ্যে, বাংলাদেশে তখন 1:50 Ratio সচরাচরই দেখা যায়। আপনার নিজের Department এ তাকালেই বুঝতে পারবেন শিক্ষক স্বল্পতা সম্পর্কে। তাছাড়া Ranking একটা Department দেখে করা হয় না, বরং পুরো University কে বিবেচনা করা হয়।
4. Citation per Faculty : এটা নিয়ে বলার কিছু নেই। শিক্ষাব্যবস্থা যখন BCS মুখি তখন Research নিয়ে কথা বলে কি লাভ। নিজের Department এর দিকে নজর দিন। কতজন Teacher Research এর সাথে জড়িত ?? আপনার Department এ যেমনটা দেখতে পাচ্ছেন, অন্য Department এও একই অবস্থা বিরাজমান। বিশ্বাস না হলে Google Scholar এ গিয়ে Check করুন। 
5 & 6. International Faculty Ratio and International Student Ratio : বাংলাদেশের কিছু বিশ্ববিদ্যালয়ে যদিও কিছু পরিমাণে International Student আছে কিন্তু সংখ্যাটা নিতান্তই কম। তবে International Faculty member খুঁজে পাওয়া অনেকটা সোনার হরিণ খুঁজে পাওয়ার মতই। অর্থাৎ Domestic and International এর Ratio করলে সংখ্যাটা Calculator এ নাও ধরতে পারে। সুতরাং Ratio বের করে time waste করে লাভ নাই। 

এবার নিজের University কে নিজেই Ranking করুন। কত নাম্বার এ রাখবেন?? 😏😏
আচ্ছা ওসব বাদ দিন। নিজের কথা ভাবুন। জীবনের লক্ষ্য কি আপনার?? বেশিরভাগই বলবে BCS Cadre অথবা Govt. Sector এ একটা Job. তাহলে আপনি Ranking দিয়ে কি করবেন? আপনি University তে ভর্তি হয়েছেন শুধু একটা Certificate এর জন্য, তাহলে Ranking এর  কোনো দরকার আছে কি?? Facebook এ একটা Status দেওয়ার জন্য Ranking টা কি খুবই দরকার। মিথ্যা শোক বাদ দিয়ে বাস্তবতাই আসুন। খবরের Headline দেখে মন্তব্য করার আগে পুরো খবরটা পড়ুন। 
"নিজেকে বদলান, দেশ আপনা-আপনিই বদলে যাবে।" 

Saffa Bin Mobin