সকালে ঘুম থেকে উঠে ইমেইলটা দেখে খুশিই হলাম

 ১৮ সেপ্টেম্বর আমি কোর্সেরা থেকে একটা ইমেইল পাই। ইমেইলটি মূলত একটা কোর্সের Financial Aid Application এপ্রুভ করার বিষয়ে। তার আগের দিনই আমার ১ম কোর্সের সার্টিফিকেট পাইছি (ওটাও ফ্রিতেই ছিল)। সকালে ঘুম থেকে উঠে ইমেইলটা দেখে খুশিই হলাম

https://medication360.blogspot.com/

। কারণ ওই কোর্সটা করা আমার জন্য একটু জরুরিও ছিল বটে।

তো সকালেই কোর্সটা চালু করে Introduction টা শেষ করলাম। ২য় ধাপে গিয়ে পড়লাম বিপদে। ওখানে একটা সার্ভে ছিল, যেটা ডেস্কটপ ছাড়া সাপোর্ট করবে না। একটু চিন্তিত হলেও কিছু না ভেবে ওটা স্কিপ করে ৩য় ধাপে গেলাম। একি ঘটনার পুনরাবৃত্তি। এই ধাপ আমি ডেস্কটপ ছাড়া করতে পারব না। তারপর পুরো কোর্সের সিলেবাস আবার দেখলাম। এই দুইটার পর আর কোনো ডেস্কটপ ভার্সন নায়। পরে ধাপ ২টা স্কিপ করে পরের ২/৩ টা লেকচার শেষ করলাম। সমস্যা কিন্তু রয়েই গেছে। কারণ আমি ফ্রি তে কোর্সটি করার সুযোগ পাইছি। তাই ওই ধাপ দুইটা আমাকে অতিক্রম করতেই হবে।


একটু ভেবে ক্রোম থেকে ওয়েবসাইট ওপেন করলাম। একই সমস্যা, ডেস্কটপ ভার্সন। বিরক্ত হয়ে অ্যাপে গিয়ে আনইনরোল করার চেষ্টা করলাম। হলো না। বলল, ব্রাউজার থেকে ওপেন করতে হবে। ব্রাউজারে গিয়ে খুঁজেই পাই নি। কোথায় আনইনরোল লেখা আছে। ৩/৪ বার অ্যাপ থেকে এবং ব্রাউজার থেকে চেষ্টা করেও যখন আনইনরোল হলো না। বিরক্ত হয়ে ওভাবেই রেখে দিলাম। মনে মনে খারাপও লাগল, প্রয়োজনীয় কোর্সটা বোধহয় আর করা হল না।


আজকে কিছুক্ষণ আগে কোনো একটা কাজে ক্রোম ওপেন করছি। হঠাৎ থ্রি ডটে টাচ পড়ছে। তো ওখানে ডেস্কটপ সাইট নামে একটা অপশন আছে। হঠাৎ মনে হলো এটা চালু করে একবার ট্রাই করি, যদি ওই ধাপ ২টা পার করতে পারি। যেই কথা সেই কাজ। ওয়েবসাইট ওপেন করে ওই ধাপটাতে গেলাম। মজার হলেও সত্য যে, পেইজটা ওপেন হলো। একে একে দুইটা ধাপই শেষ করলাম। একটু আনন্দও হলো। এখন আর সমস্যা নেই।


এখান থেকে একটা ব্যাপার পরিষ্কার, হুটহাট করে কিছু করা উচিত না। কারণ ওই ৩/৪ বারের কোনো একবার যদি আনইনরোল হয়ে যেত। কোর্সটা আর করা হত না।

শিক্ষা: কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে ভাবা উচিত। সমস্যা যেখানে আছে, সমাধানও আছে। শুধু একটু ধৈর্য্য ধরে সমাধানের চেষ্টা করা।


দ্বিতীয়ত, এই অপশনটার উপকারিতা আগে প্রত্যক্ষ না করলেও আজ করলাম। অনেক পেইজ আছে, বড় স্ক্রিন ছাড়া ওপেন করা যায় না। সেক্ষেত্রে এটা কাজে দিবে। যাদের এরকম সমস্যা আছে, ট্রাই করতে পারেন।


তৃতীয়ত, অনেক সময় বড় কোনো কাজ, একটা অতি ক্ষুদ্র কাজের উপর নির্ভরশীল। একথা কেন বললাম? কারণ হচ্ছে, ওই দুই ধাপে প্রয়োজনীয় কিছুই ছিল না। একটাতে কোর্স বহির্ভূত একটা সার্ভে। আর অন্যটাতে, কোর্সটি কীভাবে শেষ করলে সেটা থেকে আমি কিছু শিখব সে সংক্রান্ত কিছু কথা। তবে এই পেইজটার ডিজাইন অসাধারণ ছিল। তবে এই দুইটা থেকে শেখার কিছু ছিল না বললেই চলে। কিন্তু তারপরও ওটা নিয়েই আমাকে ভাবতে হয়েছে। কারণ সোজা রাস্তাটা আমার জন্য বন্ধ ছিল।

Thank you 

পুরোটা পড়ার জন্য । আর হ্যাঁ, আপনার এটা অপ্রয়োজনীয় লেখা মনে হলে স্কিপ করুন। কারণ পোস্টের উদ্দেশ্য আপনাকে সন্তুষ্ট করা নয়। আমার এটা লিখে রাখার প্রয়োজন ছিল। তাই আমি এখানে লিখে রাখছি। যাতে হারিয়ে না যায়। আর কেউ যদি উপকৃত হন, তবে তার জন্য শুভকামনা।