কষ্ট করে শেখারই বা কি দরকার?

আগে ভাবতাম, বাংলা টাইপিং পারি না। কষ্ট করে শেখারই বা কি দরকার। ফেইসবুকে যা লিখব সব ইংলিশ বা বাংলিশে লিখব। সমস্যা কোথায়?

আবার অনেকে ইংলিশে লিখে এই কারণে যে সবাই তাকে স্মার্ট ভাববে। আরো অনেক অনেক কিছু ...!


কিন্তু এর কোনোটাই সত্য বা করা ঠিক না। এটা যখন বুঝছি, তখন শুধুমাত্র ফেইসবুক আর মেসেনজারের জন্য বাংলা টাইপিং শিখছি। কারণ এই দুইটা বাদে সবজায়গাতেই ইংলিশ। যাইহোক, এবার প্রশ্ন হচ্ছে কেন ঠিক না?


প্রথমত, আপনার ফেইসবুকে যত ফ্রেন্ড আছে তার অধিকাংশই বাঙালি। তাই সবাই ইংলিশ বুঝবে না, এটাই স্বাভাবিক। তাই ইংলিশে কিছু লিখলে হয় সেটা স্কিপ করবে অথবা না পড়ে লাইক দিয়ে চলে যাবে। যেটা একটা পোস্ট দেওয়ার উদ্দেশ্য নয়। সবাই চায় যে তার পোস্ট অন্যরা পড়ুক, বুঝতে পারুক।


দ্বিতীয়ত, একজন বাঙালি যতই ইংলিশ বুঝুক না কেন সে সবসময় বাংলাতে কিছু পড়তেই স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই ইংলিশে লেখা ওই পোস্ট না পড়ার সম্ভাবনাই অধিক। পড়লেও খুব একটা গুরুত্ব দিবে না।


এবার আসি, বাংলিশের ব্যাপারে। এটা মারাত্মক একটা খারাপ অভ্যাস। এটা বেশিরভাগকেই বিরক্তিতে ফেলে।।


এছাড়া একটু ভাবলেই বুঝতে পারা যায়, নিজে যখন ইংলিশে লেখা কিছু দেখি তখন কেমন লাগে? যদি লেখাটা বড় হয় তাইলে একেবারেই বাদ। তাছাড়া কাটছাট করে পড়ি।


সমাধান: তাহলে এটার সমাধান কি? শুদ্ধ বাংলাই লিখুন। অন্তত ফেইসবুকে। কারণ আপনার আমার ফ্রেন্ডলিস্টের অধিকাংশই বাঙালি। অথবা, আপনার ইংলিশে লিখতে ভালো লাগলে নিচে সেটার বাংলা অনুবাদ দিন। হয়তো সেটা সফটওয়্যার ব্যবহার করে, কিন্তু দিন। কারণ বেশিরভাগেরই ট্রান্সলেটর অন থাকে না। আর থাকলেও সে ট্রান্সলেট করে পড়বে না বললেই চলে। ফেইসবুকে সবাই বিনোদনের জন্য আসে। আমার আপনার পোস্ট ট্রান্সলেট করে পড়তে নয়।

আর বাংলিশে লেখা কখনোই উচিত নয়।


আর অপরিচিত কাউকে মেসেজ দেওয়ার সময় সে যদি বাঙালি হয় তবে সেটা খাঁটি বাংলাতে লিখুন। কারণ আপনি জানেন না যে, ইংলিশ জানে কি না। বাঙালি না হলে ইংলিশে লিখুন।


আর পরিচিত হলেও যদি আপনি না জানেন যে সে ইংলিশ জানে কি না। তবে বাংলাতে লিখুন।


আর যদি জানেন যে, যার সাথে কথা বলছেন সে ইংলিশে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করে তাহলে ইংলিশে লিখুন।


আর বাংলিশ বর্জন করার চেষ্টা করুন। ছোট মেসেজের ক্ষেত্রে সেটা সমস্যা না করলেও বড় মেসেজের ক্ষেত্রে সেটা সমস্যা করবে।


নতুবা আমার মতো সমস্যাতে পরবেন। 😅 😅

তাই এসব অভ্যাস বাদ দিন। আর বাঙালি হয়ে বাংলা পারেন না। এটা একটু হাস্যকর। 😁😁


কেউ ঠেকে শেখে, কেউ দেখে শিখে। আমি ঠেকে শিখছি, আপনি দেখে শিখুন। কাজে দিবে। 😅 😅 


শুভকামনায়

Saffa Bin Mobin

ঠেকে শেখা ওই ব্যক্তি 

🙂🙂