একজন উদ্যোক্তা হওয়ার ৭ টি পদক্ষেপ


ধাপ ১ 
আপনার জন্য সঠিক ব্যবসায়ের সন্ধান করুন। উদ্যোক্তা একটি বিস্তৃত শব্দ, এবং আপনি প্রায় কোনও ক্ষেত্রেই উদ্যোক্তা হতে পারেন। তবে আপনাকে কাজ করতে একটি ক্ষেত্র বেছে নিতে হবে এবং ব্যবসা শুরু করতে হবে। এমন একটি ব্যবসায় সন্ধান করুন যা কেবল সফল হবে না, তবে এমন একটি জিনিস যা সম্পর্কে আপনি আগ্রহী। উদ্যোক্তা কঠোর পরিশ্রম, তাই আপনি নিজের যত্ন নিয়ে এমন কিছুতে আপনার মনোযোগ কেন্দ্রীভূত করতে চান।

ধাপ ২ আপনার পড়াশোনা করা উচিত কিনা তা নির্ধারণ করুন আপনার উদ্যোক্তা হওয়ার জন্য কোনও ধরণের প্রথাগত শিক্ষার দরকার নেই, তবে এর অর্থ এই নয় যে আপনার পড়াশুনাকে পুরোপুরি উপেক্ষা করা উচিত। আপনি যদি কোনও প্রযুক্তি সংস্থা শুরু করতে চান তবে ব্যবসায়, কম্পিউটার প্রোগ্রামিং এবং বিপণনের অভিজ্ঞতা মূল্যবান হতে পারে। এছাড়াও, কিছু শিল্প সম্ভবত কিছু নিজস্ব শিক্ষা প্রয়োজন যেমন আপনার নিজস্ব অ্যাকাউন্টিং বা আইন ফার্ম।

ধাপ ৩ আপনার ব্যবসায়ের পরিকল্পনা করুন আপনি আপনার ব্যবসা শুরু করার আগে আপনার ব্যবসায়ের পরিকল্পনা নেওয়া উচিত। একটি ব্যবসায়িক পরিকল্পনা আপনার যে কোনও উদ্দেশ্য এবং সেইসাথে সেগুলি অর্জনের জন্য আপনার কৌশলও পেশ করে। এই পরিকল্পনাটি বিনিয়োগকারীদের বোর্ডে পাওয়ার পাশাপাশি আপনার ব্যবসায়টি কতটা সফল তা পরিমাপ করার জন্য গুরুত্বপূর্ণ।

ধাপ ৪ আপনার লক্ষ্য গ্রুপ / শ্রোতা সন্ধান করুন প্রতিটি ব্যবসায় সবার কাছে আবেদন করে না। আপনার টার্গেট গোষ্ঠীর বয়স, লিঙ্গ, আয়, জাতি এবং সংস্কৃতি আপনি কোথায় দোকান খোলেন তা নির্ধারণে - বা এমনকি ব্যবসায়ের জন্য যদি আপনার কোনও শারীরিক ঠিকানা প্রয়োজন হয় তবে তা বড় ভূমিকা রাখবে। কোন গোষ্ঠীটি আপনার ব্যবসায়ের মডেলটি সবচেয়ে ভাল ফিট করে তা গবেষণা করুন এবং তারপরে সেই জনসংখ্যার প্রতি আকর্ষণ করার জন্য সবকিছু গিয়ার করুন। 

ধাপ ৫ অন্তর্জাল নেটওয়ার্কিং সমস্ত ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলেও এটি উদ্যোক্তাদের পক্ষে সবচেয়ে গুরুত্বপূর্ণ হতে পারে। নেটওয়ার্কিং হ'ল আপনি কীভাবে আপনার সাথে অন্যান্য ব্যক্তির সাথে সাক্ষাত করেন যা আপনার ব্যবসায়ের ক্ষেত্রে দক্ষতা থাকতে পারে। আপনার ব্যবসায়ের মডেলটি স্থল থেকে দূরে সরিয়ে নিতে আপনি নেটওয়ার্কিংয়ের মাধ্যমেও সম্ভাব্য বিনিয়োগকারীদের সন্ধান করতে পারেন। আপনি খোলার পরে আপনার নেটওয়ার্কটি নতুন গ্রাহকদের আপনার পথে প্রেরণে সহায়তা করে আপনার ব্যবসাকেও সমর্থন করতে পারে। 

ধাপ ৬ আপনার ধারণা বিক্রি করুন গ্রাহকরা পণ্য চান তবে তারা কোন পণ্যটি বেছে নেবেন তা সর্বদা জানে না। একজন উদ্যোক্তা হিসাবে আপনার কাজ হ'ল লোকদের বোঝানো যে আপনি যা বিক্রি করছেন তা সর্বোত্তম বিকল্প। আপনাকে কীভাবে আপনার পণ্যটিকে অনন্য করে তোলে তা খুঁজে বের করতে হবে এবং তারপরে এটি যুক্ত হওয়া মানের ভিত্তিতে বিক্রি করতে হবে। 

ধাপ ৭ বাজার আপনার ব্যবসা শুরু করার আগে, তার আগে এবং পরে আপনার বিপণনে মনোনিবেশ করা উচিত। আপনার কাছে শহরের সেরা রেস্তোরাঁ থাকতে পারে, তবে কেউ যদি এটি জানেন না তবে এটি দেখতে পাবেন না it বিপণনটি জটিল, তবে যদি আপনার বিপণনের প্রচেষ্টাগুলি আপনার লক্ষ্য দর্শকদের উপর ফোকাস করতে সক্ষম হন তবে। উদাহরণস্বরূপ, সহস্রাব্দগুলি বিলবোর্ড ডাউনটাউনের চেয়ে সোশ্যাল মিডিয়ায় কোনও বিজ্ঞাপন দেখার সম্ভাবনা বেশি।